অপরাজিতা ফুলের চায়ের উপকারীতা

শরীরের জন্য উপকারী অপরাজিতা ফুলের চা

অপরাজিতা ফুলের চায়ের উপকারীতা জেনে নিই ।কিভাবে শরীরের উপার করে থাকে । বিভিন্ন ব্র্যান্ডের গ্রিন-টি, রেড-টি, ব্ল্যাক-টি তো খাওয়া হয়। তবে স্বাস্থ্যগুণে সবার ওপরে আছে নীল-চা। চঞ্চলতা ও হতাশা কাটানোর এক দারুণ ওষুধ হতে পারে নীল-চা। সারা দিনের ক্লান্তি দূর করতে এক কাপ নীল-চা দিয়ে সকালের শুরুটা করা ভালো। অপরাজিতা ফুলের চা সর্বাধিক পরিচিত ”নীল চা” বা ”ব্লু টি” নামে । উদ্ভিদ থেকে তৈরী ক্যাফেইন মুক্ত এই হার্বাল চা আমাদের শরীরের জন্য এক দারুন ঔষধি রূপে কাজ করে। এই চা’তে রয়েছে প্রচুর পরিমানে ফাইটোকেমিক্যালস তার মধ্যে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ হলো- পলিফেনল, ফ্লাভোনোয়েডস, স্যাপোনিন, ট্যানিন, অ্যান্থোসায়ানিন, অ্যালকালোয়িডস, টারনাটিনস, ইনোসিটল, পেন্টান্যাল ইত্যাদি। যেহেতু এতে প্রচুর পরিমানে ফাইটোনিউট্রিয়েন্টস রয়েছে কাজেই এর ঔষধি গুনাগুনও অনেক বেশি। আসুন এবার জেনে নেয়া যাক অপরাজিতা ফুলের চা আমাদের শরীরের কি কি উপকার করে —

ডায়াবেটিস নিয়ন্ত্রণ –

গবেষণায় দেখা গেছে ”অপরাজিতা ফুলে’র চা রক্তে গ্লুকোজ এর ‘মাত্রা’ নিয়ন্ত্রণে স’ক্ষম অর্থাৎ এটি ডায়া-বেটিস নিয়ন্ত্রণে গু’রুত্বপূর্ণ ভূ’মিকা পালন করে।

লিভার সুরক্ষা –

গবেষনা বলছে, নীল চা এর পলিফেনল ও ফ্লাভোনোয়েড যৌগ লিভার এনজাইমের মাত্রা নিয়ন্ত্রণে রাখে এবং লিভার এর সুরক্ষায় কাজ করে থাকে।

অ্যাজমা প্রতিরোধ –

মালয়েশিয়ার একদল গবেষকের মতে, নীল চায়ে উপস্থিত স্যাপোনিন ও ফ্লাভোনোয়েড যৌগ অ্যাজমা প্রতিরোধে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

👉  আরও পড়ুনঃ মাথা ব্যথা দূর করার উপায় 

👉  আরও পড়ুনঃ বিশ্বের সেরা ১০ ফুটবলার সম্পর্কে জেনে নিন

👉  আরও পড়ুনঃ হাজার দ্বীপের দেশ কোনটি

স্মৃতিশক্তি বাড়ায় –

মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়াতে সাহায্য করে নীল-চা। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ এই চা মস্তিষ্ক জনিত সমস্যা যেমন ডিমেনশিয়া রোগীদের জন্য অত্যন্ত উপকারী। এটি স্মৃতিশক্তি উন্নত করে।

ক্যান্সার প্রতিরোধ-

ক্যান্সার কে দূরে রাখতে সাহায্য করতে পারে নীল-চা। এতে আছে অ্যান্থোসায়ানিন, যা আমাদের দেহে ফ্রি রেডিক্যাল তৈরিতে বাধা দেয়। যা ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে।

👉  আরও পড়ুনঃ   আশরাফ সিদ্দিকী কে জেনে নিন

হৃদরোগের ঝুঁকি কমায়-

এটি রক্তের কোলেস্টেরল, এলডিএলের ও ট্রাইগ্লিসারাইডস মাত্রা কমিয়ে হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে।

স্ট্রেস রিলিফ –

সারা দিনের ক্লান্তি দূর করতে ম্যাজিকের মতো কাজ করে এই নীল চা। সকালে এক কাপ নীল-চা যদি আপনি পান করেন, তবে মানসিক অশান্তি, চঞ্চলতা ও হতাশা থেকে নিমিষেই মিলবে মুক্তি।

বলিরেখা দূর করে –

অ্যান্টি-গ্লাইসেটিন গুণের জন্য নীল-চা ত্বকের জন্য খুব ভালো। এতে থাকা ফ্ল্যাভনয়েড কোলাজেন তৈরি করে ত্বকের ইলাস্টিসিটি ক্ষমতা বৃদ্ধি করে, ফলে বলিরেখার মতো সমস্যা থেকে নিস্তার পাওয়া যায় সহজেই।

চুল পড়া রোধ করে –

এই ফুলে অ্যান্থোসায়ানিন থাকায় চুল পড়ার সমস্যাতেও কাজ করে নীল-চা। এই চা পান করলে স্ক্যাল্পে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়, যার ফলে হেয়ার ফলিকলের বৃদ্ধি ঘটে এবং চুল পড়া বন্ধ হয়।

 কিভাবে তৈরি করবেন অপরাজিতা ফুলের চা?

প্র’থমে একটা কাপে পাঁচ থেকে ছয় টা তা’জা অথবা শু’কনো ‘অপরাজিতা’ ফুল দিন। তার মধ্যে ফু’টন্ত গরম পা’নি ঢালুন, এ’কটু পরে দেখবেন ফু’ল গু’লো রঙ হা’রাচ্ছে । আর পা’নি কি সু’ন্দর নী’ল হ’চ্ছে। এখন এই চায়ে পরিমান মত মধু মেশান। চা এর স্বাদ বাড়াতে চাইলে সাথে দারুচিনি, লবঙ্গ, এলাচি, আদা, লেবু অ্যাড করতে পারেন। যদি লেবুর রস যুক্ত করেন তাহলে এটি বেগুনী রং ধারন করবে। এ্যান্টি অক্সিডেন্টে ভরপুর দারুণ এই ব্লু টি সাধারনত ঠান্ডা অথবা গরম অবস্থায় পরিবেশন করা হয়। ।

[★★★]  আরোও পড়ুনঃ  কাচের বোতলে পানি খেলে হতে পারে ক্যান্সার!

[★★★]  আরোও পড়ুনঃ হাজার দ্বীপের দেশ কোনটি

[★★★]  আরোও পড়ুনঃ অপরাজিতা ফুলের চায়ের উপকারীতা

[★★★]  আরোও পড়ুনঃ ওয়েবসাইট থেকে অনলাইনে ইনকাম করার ৫ টি উপায়

[★★★]  আরোও দেখুনঃ রক্তাক্ত প্রান্তর নাটকের কাহিনী